Monday, February 06, 2023
দৃষ্টিকোণ |  পেলেকে মনে রাখবেন তিনি কার জন্য: একজন ব্যক্তি যিনি মাঠে পরিবর্তনের নেতৃত্ব দিয়েছিলেন, মাঠের বাইরে নয়

দৃষ্টিকোণ | পেলেকে মনে রাখবেন তিনি কার জন্য: একজন ব্যক্তি যিনি মাঠে পরিবর্তনের নেতৃত্ব দিয়েছিলেন, মাঠের বাইরে নয়

football
xfgd

মন্তব্য করুন

সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের 2022 বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের 73 তম মিনিটে, এর 25 বছর বয়সী ফরোয়ার্ড রিচার্লিসন, এসপিরিতো সান্তো রাজ্যের নোভা ভেনেসিয়া ফাভেলার ছেলে, তার বাম পা দিয়ে বক্সের মধ্যে একটি ক্রসিং পাস নেন। তারপরে তিনি তার মাথার উপরে বলটি তুলেছিলেন, তার শরীরটি উল্টে দিয়েছিলেন, প্রায় হিল ওভারহেডের উপর দিয়েছিলেন এবং একজন ডিফেন্ডার এবং গোলরক্ষকের প্রসারিত হাতের পাশ দিয়ে তার ডান পা দিয়ে বাতাস থেকে বুট করেছিলেন।

29 দিনের মধ্যে 64 ম্যাচে করা 172 গোলের মধ্যে কোনটিই বেশি দর্শনীয় ছিল না।

পেলেকে ধন্যবাদ বৃহস্পতিবার 82 বছর বয়সে মারা যান.

কারণ যখন এডসন আরন্তেস ডো নাসিমেন্তো, যেমন পেলের বাবা-মা তার নাম রেখেছিলেন, 1957 সালে 16 বছর বয়সে ব্রাজিলের জাতীয় দলে ডাকা হয়েছিল, ফুটবল — বা ফুটবল, এটিকে পর্তুগিজ-উপনিবেশিত ব্রাজিলে বলা হয় — প্যানাচে রিচার্লিসন প্রদর্শনের সাথে খুব কমই খেলা হত। এটি 19 শতকের শেষের দিকে ব্রাজিলে গেমটি আমদানি করে এবং 19 শতকের শেষের দিকে ইউরোপীয় নান্দনিকতা এবং সংবেদনশীলতা দ্বারা এটি এখনও সংকুচিত ছিল এবং এটিকে সেটলার ঔপনিবেশিক শ্রেণির জন্য সংরক্ষিত করেছিল যারা ট্রান্সআটলান্টিক ক্রীতদাস বাণিজ্যের বংশধর কর্মরত-দরিদ্র কালো ব্রাজিলিয়ানদের বাদ দিয়েছিল।

ব্রাজিলের সমাজবিজ্ঞানী গিলবার্তো ফ্রেয়ার প্রশংসিত এবং সমালোচিত 1938 বিশ্বকাপ সম্পর্কে পর্যবেক্ষণ করেছিলেন, যেখানে ব্রাজিল 12টি ইউরোপীয় দেশ, কিউবা এবং ইন্দোনেশিয়া নিয়ে গঠিত একটি মাঠে তৃতীয় স্থান অর্জন করেছিল: “আমাদের ফুটবল শৈলী একটি পরিমাণের কারণে ইউরোপীয় ফুটবলের সাথে বিপরীত বলে মনে হচ্ছে। বিস্ময়, দক্ষতা, চতুরতা, গতি এবং একই সময়ে, স্বতন্ত্র উজ্জ্বলতা এবং স্বতঃস্ফূর্ততার মতো গুণাবলীর। … আমাদের পাস, আমাদের ক্যাচ, আমাদের বিভ্রান্তি, বলের সাথে আমাদের ফ্লোরিডনেস … এমন কিছু আছে যা একজনকে নাচের কথা মনে করিয়ে দেয় এবং ক্যাপোইরা [an Afro-Brazilian martial art]ফুটবল খেলার ব্রাজিলিয়ান পদ্ধতিকে একটি ট্রেডমার্ক করে তোলে, যা ইংরেজদের দ্বারা উদ্ভাবিত খেলাটিকে পরিশীলিত করে এবং প্রায়শই মিষ্টি করে এবং তাদের দ্বারা এত কঠোরভাবে খেলে।”

পেলে 1975 সালে আমেরিকায় খেলা শুরু করেন। এরপর আর কিছুই আগের মত ছিল না।

এবং কেউই “ফুটবোল-আর্ট”কে নিখুঁত এবং ব্যক্ত করেনি, যেমনটি ফ্রেয়ার বলেছে, পেলের চেয়ে বেশি। পেলে তার বিরোধীদের চারপাশে না থেকে তার শিন থেকে বল ড্রিবল করেছিলেন ব্রাজিলের ক্রীড়া সম্প্রচারক মার্সেলো ব্যারেটো মনে করিয়ে দিলেন. পেলে তার প্রভাবশালী ডান পায়ের মতো শক্তিশালী বাম পা গড়ে তুলেছিলেন। তিনি অ্যাক্রোবেটিক বাইসাইকেল কিক এবং কাঁচি কিকের পথপ্রদর্শক ছিলেন যা রিচার্লিসন গত মাসে ফুটবলের সর্বশ্রেষ্ঠ মঞ্চে প্রকাশ করেছিলেন। এবং নিগ্রো লিগের খেলোয়াড়দের মতো যারা মেজর লিগ বেসবলে গতির উত্তেজনা যোগ করেছিল যখন তাদের অবশেষে খেলার অনুমতি দেওয়া হয়েছিল, পেলে ফুটবলের চেয়ে দ্রুত ফুটবলার ছিলেন।

পেলে ফুটবল খেলার পদ্ধতি এবং এর জনপ্রিয়তায় বিপ্লব ঘটিয়েছেন। কিন্তু এটি তাকে একজন বিপ্লবী ব্যক্তিত্বে পরিণত করতে পারেনি, মুহাম্মদ আলী এবং নেলসন ম্যান্ডেলা এবং তার সময়ের অন্যান্য আইকনদের সাথে তার কতগুলি ছবি শেয়ার করা হয়েছে তা কোন ব্যাপার না। পিচের বাইরে তার জীবনের বেশিরভাগ সময়ই সেই সমার্থক তুলনাকে বিতর্কিত করে।

পেলে, আলীর বিপরীতে, 1958 সালে তার প্রথম বিশ্বকাপ জয়ের এক বছর পর, তার দেশের সামরিক বাহিনীতে প্রয়োজনীয় সময় পরিবেশন করেছিলেন। এবং আলীর মতো তার ক্যারিয়ার বিসর্জন দেওয়ার সাহস করেননি, তার দেশের সরকারের পক্ষে দাঁড়িয়ে যখন তার অনেক দেশবাসী ভেবেছিলেন এটা করা ধার্মিক ছিল এবং করেছে. 1960 এর দশকের গোড়ার দিকে যখন রাষ্ট্রপতি জ্যানিও কোয়াড্রোস ছিলেন তখন তিনি সরকারের কাছে চুক্তিবদ্ধ দাসত্ব স্বীকার করেছিলেন। পেলেকে “জাতীয় ধন” ঘোষণা করেন। প্রেসিডেন্ট এমনটি করেছিলেন জনসাধারণের আশঙ্কা প্রশমিত করার জন্য যে একটি ইউরোপীয় ক্লাব পেলেকে দূরে সরিয়ে দেবে এবং পেলে রাজি হন।

এবং 1960-এর দশকের মাঝামাঝি সময়ে যখন সরকার ব্রাজিলিয়ানদের চালু করেছিল, তখন পেলে এটি থেকে মুখ ফিরিয়ে নেননি। সাম্প্রতিক নেটফ্লিক্স ডকুমেন্টারি “পেলে,” যেটি একজন বয়স্ক পেলের একটি ওয়াকার ব্যবহার করে থামানো প্রবেশের সাথে খোলে, দর্শকদের মনে করিয়ে দেয় পেলের আলিঙ্গন তার দেশের নৃশংস সামরিক একনায়কত্ব 1960-এর দশকের মাঝামাঝি থেকে 1980-এর দশকের মাঝামাঝি পর্যন্ত, বিশেষ করে জেনারেল এমিলিও গাররাস্তাজু মেডিসির রাষ্ট্রপতির সময় 1969 থেকে 1974 সাল পর্যন্ত, যখন শাসনব্যবস্থা সবচেয়ে দমনমূলক ছিল। মেডিসি এবং তার উত্তরসূরি জেনারেল আর্নেস্টো গিজেলকে আলিঙ্গন করছেন পেলের একটি ছবি। চলচ্চিত্র নির্মাতারা পেলেকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের নির্যাতন, মেডিসির বিরোধীদের নিখোঁজ হওয়া, রাষ্ট্র কর্তৃক পরিচালিত হত্যাকাণ্ড সম্পর্কে জানেন কিনা। পেলে অস্পষ্টভাবে উত্তর দেন।

প্রকৃতপক্ষে, পেলে ছিলেন মেডিকির শাসনের একটি সম্প্রসারণ ছাড়া। মেডিসি ব্রাজিলের 1970 বিশ্বকাপে রান-আপ এবং শেষ পর্যন্ত ক্যাপচারিংকে ব্যবহার করেছিলেন, পেলের উজ্জ্বলতার পিছনে, দলকে ঘিরে জাতীয় উত্সাহের সাথে তার সরকারের বিরুদ্ধে সমালোচনাকে স্পোর্টসওয়াশ করতে।

পেলের প্রাক্তন সতীর্থ কাজু ডকুমেন্টারিতে বলেছেন, “আমি পেলেকে ভালোবাসি, কিন্তু এটি আমাকে তার সমালোচনা করা বন্ধ করবে না।” “আমি ভেবেছিলাম তার আচরণ একজন কালো লোকের মতো যে বলে, ‘হ্যাঁ স্যার।’ একজন অনুগত কালো মানুষ। … এটি একটি সমালোচনা আমি আজ অবধি তার বিরুদ্ধে রয়েছি, কারণ পেলের শুধুমাত্র একটি বিবৃতি অনেক দূর যেতে পারে।”

পেলে অবশ্য ব্ল্যাক ব্রাজিলিয়ানদের মধ্যে একটি নতুন গর্বের অনুভূতি জাগিয়েছিলেন। উদাহরণস্বরূপ, তিনি ছিলেন প্রথম ব্ল্যাক ব্রাজিলিয়ান ফুটবল তারকাদের একজন যিনি তার আফ্রিকানত্বকে প্রত্যাখ্যান করার পরিবর্তে আলিঙ্গন করেছিলেন। তিনি চালের গুঁড়া দিয়ে তার মুখ সাদা করেননি, যেমন মারিও ফিলহো, তার মূল পাঠে “ব্রাজিলিয়ান সকারে কালো মানুষ,” তাদের খেলাকে সমর্থনকারী অভিজাত শ্রেণীর ভালো অনুগ্রহ অর্জনের আশায় ব্রাজিলের প্রো লিগের প্রথম কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের কিছু বর্ণনা করেছেন। এটি পেলের এমন একটি গুণ ছিল না যা তার সাম্প্রতিক মূর্ত প্রতীক নেইমারের উপর জীর্ণ হয়ে গেছে বলে মনে হয়, যিনি অনেক কালো ব্রাজিলিয়ানদের হতাশার জন্য তার কেরিয়ার ফুলে ওঠার সাথে সাথে তার চেহারাকে ইউরোপীয় করেছেন।

তবে কালো ব্রাজিলিয়ানদের জন্য পেলে যা করেছিলেন, তিনি খুব কমই পারফরম্যাটিভ রাজনীতি, অ্যাকশন বা শব্দের সাথে অনুসরণ করেছিলেন। তিনি বিপ্লবী ব্যক্তিত্ব চে গুয়েভারা এবং ফিদেল কাস্ত্রোর উল্কি দিয়ে তার শরীরে খোঁচা দেননি যেমন একজন মহান ফুটবলার, যিনি তার পরে এসেছিলেন, আর্জেন্টিনার, দিয়েগো ম্যারাডোনা। একজন সুপারস্টার ব্ল্যাক অ্যাথলিট হিসাবে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে উইলি মেস বা মাইকেল জর্ডানের সাথে বেশি তুলনীয় ছিলেন, যাদের জাতিগত বৈষম্য সম্পর্কে প্রশ্নের উত্তর খুব কমই ক্ষীণ হয়ে ওঠে। পেলের প্রাক্তন ক্লাব সান্তোসের একজন গোলরক্ষক যখন তাকে বানরের ডাক দিয়ে হয়রানির জন্য বিরোধী সমর্থকদের মুখোমুখি হন, তখন পেলে অপব্যবহারকারীদের পরিবর্তে খেলোয়াড়কে বরখাস্ত করেন। পেলে একটি টেলিভিশন স্টেশনকে বলেন, “যদি প্রতিবার আমাকে জাতিগতভাবে অপব্যবহার করা হয় তখন আমাকে থামাতে বা চিৎকার করতে হয়, “প্রতিটি খেলা বন্ধ করতে হবে।”

তাই আমাদের মনে রাখা উচিত পেলে কে তিনি যিনি ছিলেন, এখন পর্যন্ত সর্বশ্রেষ্ঠ ফুটবলার। একটি গ্লোবাল অ্যাথলেটিক আইকন। এবং এমন একজন যিনি তাদের জন্যও হাসলেন যাদের জন্য তার উচিত নয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *