পেলে ছিলেন মাপকাঠি যার বিরুদ্ধে অন্য সব মহান খেলোয়াড়কে মাপা হয়

পেলে ছিলেন মাপকাঠি যার বিরুদ্ধে অন্য সব মহান খেলোয়াড়কে মাপা হয়

football
xfgd

পেলে। চার অক্ষর, দুই সিলেবল। এবং একটি সার্বজনীন কোড শব্দ. সুন্দর গেম থেকে সান্নিধ্য — বা দূরত্ব — নির্বিশেষে সবাই বুঝতে পারে এমন একটি ধারণা৷

পেলে — শব্দটি — মানে শুধু ভক্তদের জন্য নয়, যারা ফুটবল খেলা দেখেননি, সেইসাথে যারা খেলাটিকে ঘৃণা করেছিলেন তাদের জন্যও। সেই অর্থে ডেভিড বেকহামের আগে তিনি ছিলেন ডেভিড বেকহাম। মাইকেল জর্ডানের আগে মাইকেল জর্ডান। জেসি ওয়েন্সের আগে জেসি ওয়েন্স। তিনি ছিলেন গেমের প্রথম বিশ্বায়িত সুপারস্টার যা আপনি চয়ন করুন না কেন: বাণিজ্যিক, মিডিয়া উপস্থিতি, মজুরি। ওহ, এবং তিনি তিনটি বিশ্বকাপও জিতেছেন, যা আঘাত করেনি।

তিনি সমগ্র বিশ্বের জন্য এবং এর বৃহত্তম খেলার জন্য রেফারেন্স পয়েন্ট ছিলেন। তিনি সঙ্গে সঙ্গে খেলাধুলা সংজ্ঞায়িত এবং এটি অতিক্রম. তিনি সেই আবেশীদের কাছে কিছু বোঝাতে চেয়েছিলেন যারা তাকে ট্রেন দেখতে শত শত মাইল ভ্রমণ করেছিল — একা খেলতে দাও — সাথে সান্তোস অথবা ব্রাজিল জাতীয় দল, এবং তিনি তাদের কাছে কিছু বোঝাতে চেয়েছিলেন যাদের খেলার বিষয়ে কেবল একটি অস্পষ্ট সচেতনতা রয়েছে।

তার সাথে প্রায়ই তুলনা করা হয় এমন ফুটবলারদের সংখ্যা বিবেচনা করুন। Google এ একটু সময় ব্যয় করুন এবং আপনি ফ্লোর হয়ে যাবেন। জিকো থেকে, আসল, রডনি মার্শ পর্যন্ত। ওয়েন রুনি থেকে এডুয়ার্ড স্ট্রেলটসভ থেকে জোহান ক্রুইফ। এটা আপনি দেখতে কেমন ছিল বা আপনি কিভাবে খেলেন না, হয়; এটা আপনি হতে পারে কিভাবে মহান সম্পর্কে ছিল. পেলের এটাই ছিল – চূড়ান্ত মাপকাঠি।

এটা কোন কাকতালীয় ঘটনা নয় যে পেলে মিডিয়ার ঘটনাটি যোগাযোগের উন্নয়নের মাধ্যমে বিশ্বের একটি বড় সঙ্কুচিত হওয়ার সাথে মিলে যায়। টেলিভিশন তার কর্মজীবনে সর্বত্র প্রবেশ করেছিল, যা 1956 সালে ব্রাজিলের সান্তোসের সাথে শুরু হয়েছিল এবং 1977 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কসমসের সাথে শেষ হয়েছিল। এর মধ্যে, তিনি 1958, 1962 এবং 1970 সালে ব্রাজিলের সাথে বিশ্বকাপ জিতেছিলেন।

ক্রমবর্ধমান টিভি যুগের সাথে, কিছু জায়গায় যার অর্থ রান্নাঘর এবং শোবার ঘরে পাশাপাশি বসার ঘরে টিভি থাকা। অন্যত্র, এর অর্থ অবশেষে আপনার বাড়িতে, আপনার পাড়ায় বা আপনার গ্রামে একটি থাকা। এবং যখন ফুটবলের কথা আসে, প্রায়শই না, পেলে ছিলেন একীভূতকারী সুতো। কেউ তাকে বেশি দেখেছে, কেউ কম। কিন্তু সবাই তাকে কোনো না কোনো সময়ে দেখেছিল, কারণ বিশ্বকাপ – এবং তাদের তৈরি কিংবদন্তিগুলি – টেলিভিশনের দ্বারা বিবর্ধিত এবং প্রসারিত হয়েছিল।

তিনি যখন পারফর্ম করেছিলেন, তখন এটি একটি ইভেন্ট ছিল, এবং আপনাকে তাকে লাইভ ধরতে হয়েছিল: আপনার ফোনে কোনও হাইলাইট প্যাকেজ দেখা যায়নি, 11-এ কোনও স্পোর্টস সেন্টার ছিল না। এবং তবুও তিনি 40-সেকেন্ডের ক্লিপগুলির মাধ্যমে নয়, শব্দের মাধ্যমে ভাইরাল হতে পেরেছিলেন মুখের আজকের গ্লোবাল তারকারা স্ট্রিমিং এবং সোশ্যাল মিডিয়া, জিআইএফ এবং বিজ্ঞাপন, মেমস এবং ব্যানারের মাধ্যমে আমাদের পর্দায় উপস্থিত হয়। পেলের একটি উপায় ছিল — নেটওয়ার্ক টেলিভিশন — এবং অ্যাক্সেসের বারটি আজকের তুলনায় অনেক বেশি ছিল।

তিনি কালো এবং সাদাতে আবির্ভূত হন এবং দুই দশক পরে, টেকনিকলারে শেষ করেন। তিনি পিচে যা করেছিলেন তা নয়। হাসিটি সংক্রামক ছিল, চোখে জানার ঝলক ছিল অপ্রতিরোধ্য। পেলে সেই ভূমিকাটি গ্রহণ করেছিলেন এবং প্রথম দিকে সুপারস্টার থেকে রাষ্ট্রদূত/প্রতিষ্ঠানে রূপান্তর করেছিলেন। তিনি সম্ভবত অন্য সবার আগে “এটি পেয়েছেন”।

বেকহ্যামের তিন দশক আগে, পেলে মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছিলেন, ভবিষ্যতের খেলা ফুটবলকে বর্তমানের মূলধারার খেলায় পরিণত করার দায়িত্ব দিয়েছিলেন। বেকহ্যামের মতো, যদি লক্ষ্য ছিল এক ধরণের ফুটবলকে অন্য ধরণের ফুটবলের মতো প্রভাবশালী কিছুতে রূপান্তর করা, তবে তিনি ছোট হয়েছিলেন। কিন্তু বেকহ্যামের মতো, যদি লক্ষ্য ছিল সচেতনতা বৃদ্ধি করা এবং এমন একটি বীজ রোপণ করা যা বহু বছর পরে সংগ্রহ করা যেতে পারে, তবে তিনি সফল হন।

ব্রাজিল সরকার পেলেকে “জাতীয় ধন” ঘোষণা করে, কার্যকরভাবে একটি ইউরোপীয় ক্লাবের পক্ষে তাকে স্বাক্ষর করার চেষ্টা করা অসম্ভব করে তোলে। সে সময় তার বয়স ছিল 21, যা অসাধারণ যখন আপনি এটি সম্পর্কে চিন্তা করেন, এবং এটি তার ক্যারিয়ারকে দুটি স্তরে চিহ্নিত করে।

প্রথমত, এর অর্থ হল বিশ্বের বেশিরভাগ মানুষ তাকে বিক্ষিপ্তভাবে দেখতে পাবে: বিশ্বকাপ, গ্ল্যামার ফ্রেন্ডলি, উভয়ই সেলেকাও এবং সান্তোসের সাথে, এবং ইন্টারকন্টিনেন্টাল কাপ, যখন সান্তোস কোপা লিবার্তোদোরেস জিতেছে। এবং সেই মঞ্চে, তিনি প্রায় সবসময়ই বিতরণ করেন। এই ঝলকের মধ্যে, ব্রাজিলের বাইরের বিশ্ব সেই পারফরম্যান্সের প্রতিধ্বনিতে নিজেকে টিকিয়ে রেখেছে।

কিংবদন্তি ছিল স্ব-জ্বালানি এবং স্ব-স্থায়ী। এটা কিভাবে হতে পারে না? বিপক্ষে গোল সুইডেন 1958 বিশ্বকাপের ফাইনালে, যখন তিনি বলটি বুকে চেস্ট করেছিলেন, গোল গোল করে তা একজন ডিফেন্ডারের মাথার উপর দিয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন এবং বাড়িতে তা দিয়েছিলেন? এর বিরুদ্ধে 1962 সালের হরতাল মেক্সিকো, যখন তিনি নিজের অর্ধে বল তুলেছিলেন, মহাকাশে ত্বরান্বিত করেছিলেন, একের পর এক ডিফেন্ডারকে (মোট ছয়টি) পিটিয়েছিলেন এবং তারপরে বলটি কোণে বুলেট করেছিলেন? আর অবশ্যই হেড করা গোলটি ১৯৭০ বিশ্বকাপের ফাইনালে বিপক্ষে ইতালিযখন তিনি একটি শক্তিশালী লাফ দিয়ে তারসিসিও বার্গনিচকে পরাজিত করেন?

“ক্রসটি এসেছিল এবং আমরা দুজনেই যতটা সম্ভব উঁচুতে লাফ দিয়েছি,” প্রয়াত বার্গনিচ আমাকে কয়েক বছর পর বলেছিলেন। “তারপর আমি পৃথিবীতে নেমে আসি যেখানে আমি আছি। এবং সে সেখানেই থাকল, যেখানে সে আছে, এবং গোল করল।”

এগুলো শুধুই লক্ষ্য। পেলে আইকনিক ছিলেন, এমনকি যখন তিনি মিস করেন, অবিশ্বাস্য বিভ্রান্তির মতো উরুগুয়ে1970 সালে Ladislao Mazurkiewicz, যখন তিনি ইচ্ছাকৃতভাবে বল পাশ কাটিয়ে চলে গিয়েছিলেন, তখন কিপারকে জায়গায় রেখেছিলেন।

এই মুহূর্তগুলি সম্মিলিত স্মৃতিতে রক্ষিত হয় কারণ সেগুলি সবচেয়ে বড় মঞ্চে ঘটেছে, অবশ্যই, তবে বিশ্বের বেশিরভাগ ক্ষেত্রেই সেই পেলের দেখা বিরল ছিল। সান্তোসের সাথে তার সপ্তাহব্যাপী, সপ্তাহের বাইরের পারফরম্যান্স বিশ্বব্যাপী দৃশ্যমানতা অর্জন করতে পারেনি যেমন একটি শীর্ষ ইউরোপীয় দলের জন্য তিনি পেতেন। রিয়াল মাদ্রিদ, যারা তাকে অনেক অনুষ্ঠানে স্বাক্ষর করার চেষ্টা করেছিল। যদিও ব্রাজিলিয়ান লিগ সেই সময়ে বিশ্বের সেরাদের মধ্যে একটি ছিল, এটি কেবল বিশ্বব্যাপী একই মনোযোগ পায়নি।

এবং দ্বিতীয়ত, এটি একটি প্রথম দিকে রোপণ করেছিল — খুব তাড়াতাড়ি — সচেতনতা যে পেলে একজন আক্রোশজনকভাবে প্রতিভাধর ফুটবলারের চেয়ে বেশি। তিনি এমন একজন মানুষ ছিলেন যিনি কিছুর জন্য দাঁড়িয়েছিলেন। আসলে, অনেক কিছু। মিডিয়া মেশিন তাকে ক্ষমতায় আচ্ছন্ন করেছে; তিনি এটিকে আলিঙ্গন করেছিলেন এবং তিনি এটিকে ব্যবহার করতে বেছে নিয়েছিলেন, যেখানে সম্ভব, ভালোর জন্য একটি শক্তি হিসাবে।

সেই “জাতীয় ধন” ট্যাগের একটি অন্ধকার দিকও ছিল। তিনি জানতেন যে এটি তাকে সামরিক একনায়কত্বের একটি হাতিয়ার করেছে যা 1964 সাল থেকে শুরু করে দুই দশক ধরে ব্রাজিল শাসন করেছে। সমালোচকরা বলেছেন যে এটি শাসনকে একটি চিহ্ন হিসাবে হাস্যোজ্জ্বল পেলের চারপাশে প্যারেড করতে সক্ষম করেছে যে সব ঠিক আছে, বিশেষ করে জাতি এবং অসমতা যদি একজন আফ্রো-ব্রাজিলিয়ান, একটি ফাভেলায় ময়লা-দরিদ্র জন্মগ্রহণ করে, সফল, ধনী এবং জনপ্রিয় হতে পারে – এবং শাসনের দ্বারা প্রিয় – নিশ্চয়ই কিছু ভুল ছিল না?

পেলে অরাজনৈতিক ছিলেন, অন্তত জনসমক্ষে, তার জীবনের বেশিরভাগ সময়, তিনি বলেছিলেন যে তিনি “রাজনীতি বোঝেননি” এবং সামরিক শাসনের নৃশংস বাড়াবাড়ি সম্পর্কে বিশেষ করে 1960-এর দশকের শেষের দিকে এবং 1970-এর দশকের শুরুতে তিনি অসচেতন ছিলেন। কেউ কেউ তার সমসাময়িক, মোহাম্মদ আলীর সাথে সমান্তরাল আঁকেন, যিনি ভিয়েতনাম যুদ্ধের বিরুদ্ধে একটি স্থিরভাবে রাজনৈতিক অবস্থান নিয়েছিলেন, খসড়াটি প্রত্যাখ্যান করেছিলেন এবং ফলস্বরূপ, সাড়ে তিন বছর বক্সিং থেকে ব্ল্যাকবল হয়েছিলেন। এই ধরনের তুলনা অন্যায্য দেখায়। আলী একটি ভারী মূল্য দিয়েছিলেন, কিন্তু তিনি একটি গণতন্ত্রে কথা বলেছিলেন যা বাকস্বাধীনতার নিশ্চয়তা দেয়। তখন পেলের ব্রাজিলের ক্ষেত্রে এটি ছিল না।

বলা হয়েছে, যখন ব্রাজিল সরকার 1973 সালে 1974 বিশ্বকাপের আগে অবসর থেকে বেরিয়ে আসার জন্য তাকে চাপ দেওয়ার চেষ্টা করেছিল — তিনি 1971 সালে 30 বছর বয়সে ক্লাব ফুটবলে মনোনিবেশ করার জন্য জাতীয় দল ছেড়েছিলেন — তিনি তাদের প্রত্যাখ্যান করেছিলেন। . সেই মুহুর্তে, পেলে পরে প্রকাশ করবেন, তিনি ব্রাজিলের স্বৈরাচারী রাষ্ট্রপতি, এমিলিও গ্যারাস্তাজু মেডিসির দ্বারা নিয়োজিত অত্যাচার ও নিপীড়ন সম্পর্কে সচেতন হয়েছিলেন।

“সেনাবাহিনী আমাকে জোর করার চেষ্টা করেছিল,” তিনি 1999 সালের একটি সাক্ষাত্কারে বলেছিলেন। “আমাকে ট্যাক্স প্রশ্নে চাপ দেওয়া হয়েছিল, কিন্তু আমি আমার অবস্থানে অটল থাকার সিদ্ধান্ত নিয়েছি।”

খেলা

1:55

ESPN-এর ফার্নান্দো পালোমো একজন ফুটবল খেলোয়াড় এবং একজন বিশ্ব দূত হিসাবে পেলের উত্তরাধিকার নিয়ে আলোচনা করেছেন।

সেই বিশ্বকাপের সেমিফাইনালে ডাচদের কাছে হেরেছিল ব্রাজিল। এখনও 33 বছর বয়সে, এবং এমন একটি মৌসুমে আসছে যেখানে তাকে ব্রাজিলিয়ান লিগে সর্বোচ্চ স্কোরার হিসাবে শেষ করতে দেখেছিল, 1974 সালে ব্রাজিলের জন্য এটি একটি ভিন্ন গল্প হতে পারে। তিনি হয়ত চতুর্থ বিশ্বকাপ জিতেছিলেন এবং ষষ্ঠ বিশ্বকাপে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, উভয়ই। রেকর্ড হবে. কিন্তু তিনি আর নিজেকে ঘৃণার প্রতীক হিসেবে ব্যবহার করতে দেবেন না।

পেলের স্ট্যাটাস এবং ক্যারিশমা তাকে বিজ্ঞাপনদাতা এবং বিপণনকারীদের কাছেও মূল্যবান করে তুলেছিল। তিনি তার খেলাধুলার প্রথম মহান বিশ্ব যোগাযোগকারী ছিলেন। কর্পোরেশনগুলি এটি বুঝতে পেরেছিল, এই কারণেই আপনি তাকে সূর্যের নীচে প্রায় প্রতিটি ব্র্যান্ডের বিজ্ঞাপনে দেখেছেন: পেপসি থেকে লুই ভিটন, সাবওয়ে থেকে রে-ও-ভ্যাক, পুমা থেকে হেড অ্যান্ড শোল্ডার, ভায়াগ্রা থেকে ফিফা 14 পর্যন্ত৷

তবে পেলেও ফিরিয়ে দিয়েছেন, জাতিসংঘের রাষ্ট্রদূত হিসেবে দুই দশকেরও বেশি সময় ধরে কাজ করেছেন, সামাজিক পরিবর্তনের জন্য অগণিত দাতব্য সংস্থা এবং সংগঠনের জন্য ফ্রন্টিং করেছেন। যখন তিনি কথা বলতেন, তিনি প্রায়শই একজন রাজনীতিকের মতো শোনাতেন, কিন্তু আপনি যে ধরনের পছন্দ করেন, সেই ধরনের যিনি স্টাম্পে সঠিক ভিড়ের কাছে সঠিক কথা বলেন।

তিনি তার শেষ দিন পর্যন্ত এভাবেই চালিয়ে গেলেন, সারা বিশ্বে হপ-স্কচিং করতেন, তিনি যে বার্তাটি ছড়িয়ে দিতে হবে বলে মনে করেন তা ছড়িয়ে দিতেন — কখনও অর্থের জন্য, কখনও কখনও মূল্যবোধের জন্য যা তিনি বিশ্বাস করতেন, তবে বেশিরভাগই নিজেকে, পেলে এবং বিশ্বের প্রতিনিধিত্ব করেন। তার সম্পর্কে ধারণা এবং তিনি কে ছিলেন। এবং যে, এটা সম্পর্কে কোন ভুল না, একটি বিশাল দায়িত্ব ছিল.

এবং বেঁচে থাকার জন্য অনেক কিছু।

পিচে, সত্য যে অন্য একজনের জন্য 20 বছর লেগেছিল – ডিয়েগো ম্যারাডোনা – যিনি বৈধভাবে “সর্বকালের সর্বশ্রেষ্ঠ” বিতর্ক শুরু করতে পারেন তা সবই বলে। এবং অন্য প্রার্থীদের জন্য তার পরে আরও 25 বছর সময় লাগবে — লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো — কথোপকথনে যোগ দিতে।

এটাই পেলের উত্তরাধিকার। তার রেকর্ড পড়ে যেতে পারে, যেমন প্রায় সব রেকর্ড শেষ পর্যন্ত সময়ের অগ্রযাত্রার পথ দেয়। তবে পেলের GOAT স্ট্যাটাস এমন এক সময়ে যখন খেলাটি বিকশিত হচ্ছিল এবং ফুটবল বিশ্ব সংকুচিত হচ্ছিল চিরস্থায়ীভাবে। সুতরাং, অবসর গ্রহণের পরেও তার জীবন হবে, যখন তিনি সেই আইকনিক রাষ্ট্রদূতের মর্যাদাকে আলিঙ্গন করেছিলেন যা তার উপর চাপিয়ে দেওয়া হয়েছিল এবং এটিকে ভালোর জন্য একটি শক্তি হিসাবে ব্যবহার করেছিলেন, তার মৃত্যুর দিন পর্যন্ত কাজ করেছিলেন।

এই কারণেই এই দুটি সিলেবল তাদের শক্তি ধরে রাখে। এগুলি এমন সর্বজনীন চাবি যা প্রায় কোনও ফুটবল ভক্তের হৃদয়ে তালা খুলতে পারে।

পে-লে।

আমরা জানি এর মানে কি। এবং আমরা জানি তিনি কি বোঝাতে চেয়েছিলেন। সবাই করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *